এইমাত্র পাওয়া খবর: 
রমজানের পবিত্রতা রক্ষা করুন, আপনার পাশে থাকা হতদরিদ্রদের সহযোগীতায় এগিয়ে আসুন-চাটখিলবার্তা পরিবার-০১৭১২২৩১৯১২, ০১৮৩১০১৬৭২০, ০১৭১০৬৪০৩৫৫  *  রমজানের পবিত্রতা রক্ষা করুন, আপনার পাশে থাকা হতদরিদ্রদের সহযোগীতায় এগিয়ে আসুন-চাটখিলবার্তা পরিবার-০১৭১২২৩১৯১২, ০১৮৩১০১৬৭২০, ০১৭১০৬৪০৩৫৫  *  চাটখিলবার্তা পড়ুন, চাটখিলের সকল খরব জানুন log in : www.chatkhilbarta.net যোগাযোগ করুন : ০১৭১২২৩১৯১২, ০১৮৩১০১৬৭২০ ইমেই করুন: news@chatkhilbarta.net
শিরোনাম: 
| ২৭  জুন - ২০১৭

ইউনিয়ন »  বদলকোট

বদলকোট ইউনিযনের নামকরণ

Morning - 5.43   Saturday   0001-01-17

A- A A+

বদলকোট ইউনিয়নের বদলকোট বাজার উপজেলার বাজারের মধ্য একটি নাম করা বাজার। এই বাজারের পশ্চিম পাশ্বে একটি বিশাল দিঘী এছাড়াও এই বাজারে রয়েছে উচ্চ বিদ্যালয়, প্রাথমিক বিদ্যালয়, ইসলামিয়া কওমিয়া মাদ্যাসার সহ অসংখ্য দোকানপাট। বদলকোট বাজারের ইতিবৃত্ত সম্পকে খবর নিয়ে জানাযায়, বদলকোট বাজার সহ আশ-পাশের সম্পূর্ন জায়গার মালিক ছিলেন উত্তর বদলকোট মুনসী বাড়ীর মরহুম বসির উদ্দিন দারগা সাহেব। তিনি উক্ত জায়গাটি তৎকালীন জমিদার হরেন্দ্র বাবু কাছ থেকে লিজ নেয়। লিজকৃত জায়গাটি দারগা সাহেব নিজে বর্তমান বদলকোট উচ্চ বিদ্যালয়ের উত্তর পাশে খন্ড খন্ড করে। তার একটি অংশ সর্ব প্রথম বাজার করার জন্য কিছু জায়গা লিজ বা পত্তন দেন। তথন বদলকোট বাজারের নাম ছিল চান্দিনা ভিটি এরপর বাজারের পাশ দিয়ে কাটা হয় এক বিশাল দিঘী সেই দিঘীর নাম দিয়ে ১৯৪৬ সালের দিকে বাজারটিকে ডাকা হতো দিঘীর পাড়।। দিঘীর পাড় নাম করণের পর থেকে বাজারটি বিভিন্ন সময় লিজ নেওয়ার মাধ্যমে কার্যবলী সম্পুর্ন করা হতে। বদলকোট বাজারের ইতিহাস থেকে জানাযায়, এই বাজারটি কয়েক দফা লিজ নেওয়া কথা উল্লেখ আছে। যারা লিজ নিয়েছেন তারা হলেন প্রথম মেঘা গ্রামের বসার বাড়ীর মনহুম মেম্বার ছেলামত উল্যা ব্যপারী, ২য় মরহুম আবদুল হালিম মুন্সী, ৩য় আবদুল লতীফ মুন্সী (বড়মিয়া), ৪র্থ মরহুম ছৈয়দ আহম্মদ ব্যপারী, ৫ম মরহুম মনছুর আহম্মদ মিয়া, ৬ষ্ট মরহুম হাজী ছেরাজল হক পাটয়ারী, ৭ম মরহুম হাজী আলী আশাদ হেকিম, ৮ম নুরুল হক খলিফা, ৯ম ডা: যাদব চন্দ্র দেবনাথ এবং ১০ম উদয়পুর নিবসী মরহুম ডা: মফিজ উল্যা ভ্ঞূা। এই জমিন খন্ড খন্ড হিসাবে যারা দারগা সাহেবকে কবলিয়ত দিয়ে বাজার সৃষ্টি করেছিলেন তাদের মধ্যে আজ কেউ বেঁচে নেই। প্রথম দিকে বাজারটি দোকানের অবস্থা ছিল খোলা বা পাতা দ্বারা এক চালা বিশিষ্ট দোকন এবং প্রতি সপ্তাহে ২ দিন বাজার বসতো। পরবর্তী সময়ে সরকারী খালের দু’পাশ ধরে সৃষ্টি হয় দোকান। আস্তে আস্তে উত্তর পাশের দারগা সাহেবের আরেকটি জায়গা দখল করে বাজার বর্তমান রুপ লাভ করে। বৃটিশ রাজত্বের শেষ দিকে যদিও এ বাজারটি প্রতিষ্ঠিত হয় বর্তমান অবকাঠামগত দুর্বলতা বিশেষ করে খালের পূর্ব পাড়ে যাওয়ার পথ না থাকায়া বাজারের পরিসর বৃদ্ধি পায়নি। বর্তমানে বদলকোট বাজারে রয়েছে ১টি মাধ্যমিক বিদ্যালয়, ১টি প্রাথমিক বিদ্যালয়, ১টি মাদ্রাসা, ১টি মসজিদ, ২টি ব্যাংক, ১টা কিন্টারগাটেন ও ১৮৬টি দোকান। বাজার কমিটি সেক্রেটারী মনির হোসেন চাটখিলবার্তাকে বলেন, সরকারের পরিকল্পনা ও সহায়তা পেলে উক্ত বাজার অনেক কর্ম-সংস্থান সুষ্টি হয়ে অর্থ নৈতিক উন্নয়নের সোপান সৃষ্টি হতে পারে। -মাহমুদ শাওন বিঃদ্রঃ চাটখিল ডটনেটকে তথ্য প্রদান করেন বীর মুক্তিযোদ্ধা আবুল বাশার চৌধুরী (এম, এ, বি, এড) সিনিয়র শিক্ষক বদলকোট উচ্চ বিদ্যালয় আমরা তারপ্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


News of your area

usericon

Be the First to Commnent

Also on chatkhil.com

fbnglkjhfkhjof
fgjhnghu
fbnglkjhfkhjof
fgjhnghu
fbnglkjhfkhjof
fgjhnghu
fbnglkjhfkhjof
fgjhnghu

ইউনিয়ন

Powered by চাটখিলবার্তা :: Designed and Developed By Colour Spray Ltd.