স্থানীয়দের বাধার মুখে থেমে গেছে পৌরসভার বর্জ্য ব্যবস্থাপনা কেন্দ্র নির্মাণ কাজ।

নোয়াখালী সদর উপজেলার ধুমচর এলাকায় পৌরসভার মালিকানাধীন দেড় একর জায়গায় সাড়ে তিন কোটি টাকা ব্যয়ে বর্জ্য ব্যবস্থাপনা কেন্দ্র নির্মাণ প্রকল্প হাতে নিয়েছে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর। কিন্তু স্থানীয়দের বাধার মুখে থেমে গেছে পৌরসভার বর্জ্য ব্যবস্থাপনা কেন্দ্র নির্মাণ কাজ।

নোয়াখালী পৌরসভার মেয়র শহিদ উল্যাহ খান জানান, মঙ্গলবার সকাল ১১টায় এ প্রকল্পের কাজ উদ্বোধন করার কথা ছিলো। কিন্তু এর আগে কারো ইন্দনে ভোর থেকে স্থানীয় লোকজন সেখানে অবস্থান নিয়ে মিছিল সমাবেশ শুরু করে। তারা সড়কে গাছের গুঁড়ি ফেলে অবরোধ সৃষ্টি করে।

পৌর মেয়র জানান, লোকজনের বাধার কারণে প্রকল্পের কাজ উদ্বোধন স্থগিত করা হয়েছে। বিষয়টি স্থানীয় জেলা প্রশাসনকে অবহিত করা হয়েছে।

প্রকল্প পরিচালক প্রকৌশলী জহির উদ্দিন দেওয়ান  জানান, সরকার সবদিক বিবেচনা করে প্রকল্পটি হাতে নিয়েছে। অত্যন্ত বিজ্ঞান সম্মতভাবে এখানে বর্জ্য ব্যবস্থাপনা করা হবে। এতে কারো কোনো ক্ষতি হবে না। পৌর এলাকার আইউবপুরে দীর্ঘদিন থেকে শহরের ময়লা নিয়ে রাখা হচ্ছিলো। সর্বশেষ গত ৮ ফেব্রুয়ারি থেকে নোয়াখালী পৌরসভার বিভিন্ন এলাকায় সড়কের পাশে, বাসাবাড়ি, হাসপাতাল, হাট বাজার, শিক্ষা প্রতিষ্ঠান ও অফিস আদালতের সামনে থেকে ময়লা আবর্জনা অপসারণ করা হচ্ছে না। যত্রতত্র পড়ে থাকা ময়লা আবর্জনার পঁচা দুর্গন্ধে শহরের পরিবেশ অসহনীয় হয়ে উঠেছে।