সুবর্ণচরে নদী ভাঙনরোধ কল্পে মাননীয় প্রধানমন্ত্রী ও পানি সম্পদ মন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল

মেঘনার প্রবল ভাঙন রোধের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে নোয়াখালীর সুবর্ণচর উপজেলার মোহাম্মদপুর ইউনিয়নের নদী তীরবর্তী স্থানীয় জনসাধারণ।

বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) সকালে সুবর্ণচর উপজেলার মোহাম্মদপুর ইউনিয়নের ইসমাইল বাজার এলাকায় এবং স্থানীয় নদীর তীরে এ মানববন্ধন ও বিক্ষোভ অনুষ্ঠিত হয়।

স্থানীয় ইউপি সদস্য মোহাম্মদ নুর আলম মেম্বারের সার্বিক পরিচালনায় মানববন্ধনে গৃহহীন ও নদী তীরবর্তী সহস্রাধিক জনসাধারণ অংশগ্রহণ করেন। এ সময় তারা নদী ভাঙনরোধ কল্পে মাননীয় প্রধানমন্ত্রী ও পানি সম্পদ মন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের যথাযথ ব্যবস্থা নেওয়ার আহবান জানান।

এ বিষয়ে জানতে চাইলে নোয়াখালী পানি উন্নয়ন বোর্ডে নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ নাসির উদ্দিন বলেন, ১২ কি.মি. এলাকা নদী ভাঙন থেকে রক্ষা করতে প্রকল্প গ্রহণের লক্ষ্যে ছয় সদস্য বিশিষ্ট একটি কারিগরি কমিটি গঠন করা হয়েছে। কমিটির সার্ভে এবং সুপারিশের ভিত্তিতে অবিলম্বে ডিপিপি সাবমিট করা হবে।

উল্লেখ্য, সিডিএসপি প্রজেক্ট ইঞ্জিনিয়ার শংকর চন্দ্র সাহার মতে ২০১২ থেকে ২০১৮ সাল পর্যন্ত প্রায় ৭০০০ হেক্টর ভূমি নদী গর্ভে বিলীন হয়ে গেছে। তার মতে প্রতি বছর ১০০ মিটার থেকে ৫০০ মিটার পর্যন্ত ভূমি নদী ভাঙনের কবলে পড়ে। নোয়াখালীর সুবর্ণচর মেঘনা তীরবর্তী এলাকা ছাড়াও জেলার হাতিয়া উপজেলার নদীর এপারে বয়ার চর, নলের চর, নাঙ্গলিয়া, কেরিং চর বিস্তৃত এলাকা নিয়মিত ভাঙনের স্বীকার হচ্ছে। প্রত্যক্ষ ও পরোক্ষ ভাবে নদী ভাঙনে প্রায় ২০০ কোটি টাকার ক্ষতি হয়েছে।