সপ্তগাঁও এর মানুষের কাছে একটি আস্থা ও বিশ্বাসের নাম ‘SBDA’

 

জি এম শাকিলঃ- চাটখিল উপজেলার একেবারে উত্তরে একটি স্বনামধন্য জনপদের নাম সপ্তগাঁও। চাটখিলের সবচেয়ে ভালো ফলাফলকারী শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকার প্রথমে থাকা সপ্তগাঁও আদর্শ উচ্চ বিদ্যালয় কেন্দ্রিক সাতটি গ্রামের সমন্বয়ে এই অঞ্চলটি গড়ে উঠেছিলো। এখন থেকে প্রায় ৩ বছর আগে এই অঞ্চলেরই কয়েকজন তরুণ উদ্যোগ নিয়েছিলো সামাজিক ও মানবিকভাবে মানুষের জন্য কিছু করার। নিজেদের লক্ষ্য ঠিক রেখে গড়ে তুলেছিলো সপ্তগাঁও এর বর্তমান সময়ের সবচেয়ে আলোচিত সেচ্ছাসেবী সংগঠন ‘সপ্তগাঁও ব্লাড ডোনার এসোসিয়েশন’ ; যেটি ‘SBDA’ নামেই বেশি পরিচিত।

জরুরি রক্তের প্রয়োজনে ‘SBDA’ এখন সপ্তগাঁও এর মানুষের কাছে একটি আস্থা ও বিশ্বাসের নাম।

বিনামূল্যে রক্তদান কার্যক্রম দিয়ে শুরু করা ‘সপ্তগাঁও ব্লাড ডোনার এসোসিয়েশন গত ৩ বছরে বিভিন্ন মানবিক ও সামাজিক কাজ সম্পন্ন করতে সক্ষম হয়েছে। বিভিন্ন স্থানে ‘ফ্রি ব্লাড গ্রুপিং ক্যাম্পেইন’ এর মাধ্যমে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় করে যাচ্ছে সংগঠনটি।

এছাড়াও বিশেষজ্ঞ ডাক্তারের মাধ্যমে এলাকার অসহায় গরীব রোগীদের বিনামূল্যে স্বাস্থ্য পরামর্শ এর ব্যবস্থা করার ক্ষেত্রেও সংগঠনটির ভূমিকা চোখে পড়ার মত। জটিল ও কঠিন রোগে আক্রান্ত অসহায় রোগীদের চিকিৎসার তহবিল সংগ্রহের জন্য বেশ কয়েকটি ক্যাম্পেইন পরিচালনা করে SBDA. সর্বোপরি, সামাজিক ও মানবিক দায়বদ্ধতা থেকে সমাজ ও সমাজের মানুষদের জন্য নিরন্তর কাজ করে চলেছে ‘সপ্তগাঁও ব্লাড ডোনার এসোসিয়েশন’।

আগামী ৩ই রা জানুয়ারী, ২০২১ইং তারিখে সপ্তগাঁও ব্লাড ডোনার এসোসিয়েশন ৩য় বর্ষ পূর্ণ করে ৪র্থ বর্ষে পদার্পণ করতে যাচ্ছে। এই উপলক্ষ্যে ওই দিন সন্ধ্যা ৬ টায় এসোসিয়েশনের পক্ষ থেকে ইসলামপুর হোসাইনিয়া দাখিল মাদ্রাসা প্রাঙ্গণে একটি বর্ণাঢ্য ‘বর্ষপূর্তি উৎসব’ এর আয়োজন করা হয়েছে।

উক্ত উৎসবে স্থানীয় সামাজিক ব্যক্তিবর্গ, এসোসিয়েশনের সদস্য, স্বেচ্ছাসেবক, রক্তদাতা ও শুভাকাঙ্ক্ষীদের আমন্ত্রণ জানানো হয়েছে।

বর্তমান করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে পুরো উৎসব অনুষ্ঠানকে সম্পূর্ণ স্বাস্থ্যবিধি মেনে সাজানোর পরিকল্পনা করা হয়েছে এসোসিয়েশনের পক্ষ থেকে।

যে আস্থা ও বিশ্বাস নিয়ে সপ্তগাঁও ব্লাড ডোনার এসোসিয়েশন এগিয়ে যাচ্ছে একটি সুন্দর আগামীর প্রত্যাশায়, বিভিন্ন সেবামূলক কার্যক্রমের মধ্য দিয়ে সেটি আরো বেগবান হবে ; এটাই সবার প্রত্যাশা।