যে দোয়ার আমলে সব ধরনের বিপদ থেকে আল্লাহ তায়ালা হেফাজত করবেন

হাদিস শরিফে রাসুল (সা.) বলেছেন, ‘দোয়া হলো মুমিনের হাতিয়ার।’ অন্য বর্ণনায় এসেছে, ‘দোয়া হলো মুমিনের অস্ত্র।’ দোয়া সম্পর্কে নবীজি (সা.) বলেছেন, ‘দোয়ার শক্তি এত বেশি যে, তা বান্দার তাকদির পর্যন্ত বদলে দিতে পারে।’ দোয়া সম্পর্কে একটি বিষয় অবশ্যই পরিষ্কারভাবে জেনে রাখা দরকার যে, মানুষের সাধ্যের মধ্যে সবটুকুন চেষ্টা করার পর আল্লাহর ওপর ভরসা করে তার সাহায্য চাইতে হবে। চেষ্টা ছাড়া দোয়া কবুল হয় না বলে হাদিসে বলা হয়েছে।

 

সম্প্রতি ‘করোনা’ ভাইরাস আতঙ্কে বিহ্বল পুরো বিশ্ববাসী। এমন পরিস্থিতিতে কীভাবে চলতে হবে এ সম্পর্কে বিভিন্ন দিকনির্দেশনা দেয়া হয়েছে। এসব দিকনির্দেশনা অনুসর করে মনে মনে বিশ্বাস রাখতে হবে, কোনো বিপদ হলে আল্লাহপাকের ইচ্ছেতেই হবে। আবার বিপদমুক্তি হলে তাও আল্লাহ তায়ালার ইচ্ছেতেই হবে।

এই বিশ্বাস পোষণের পাশাপাশি হাদিস শরিফে বিপদমুক্তির যে সব দোয়া বর্ণিত হয়েছে ওই সব দোয়া আমল করলে আশা করা যায় আল্লাহ তায়ালার রহমতে শত বিপদেও আমরা নিরাপদ থাকব।

সুনানে আবু দাউদে বর্ণিত হয়েছে, রাসুল (সা.) বলেছেন, ‘যে ব্যক্তি সকালে তিনবার এবং সন্ধ্যায় তিনবার এই দোয়া পড়বে, আল্লাহ তায়ালার দয়ায় সে সব ধরনের বিপদ-আপদ থেকে হেফাজত থাকবে।

দোয়াটি হলে- বিসমিল্লাহিল্লাজি লা ইয়াদুররু মাআসমিহি শাইউন ফিল আরদি ওয়ালা ফিস সামাই, ওয়া হুয়াস সামিউল আলিম।

অর্থ: আল্লাহ তায়ালার নামে আমার সকাল-সন্ধ্যা শুরু হলো। যার নামের বরকতে পৃথিবী এবং পৃথিবীর বাইরের কিছুই কোনো ক্ষতি করতে পারে না। তিনি সব শোনেন এবং সব জানেন।’

শুধু করোনা ভাইরাস নয়, নিয়মিত এই দোয়ার আমলের মাধ্যমে সব ধরনের বিপদ থেকে আল্লাহ তায়ালা বান্দাকে হেফাজত করবেন