চাটখিলের আকাশে সূর্যের চারদিকে ঘোলাকার বৃত্ত, আতংকিত মানুষ!

স্টাফ রিপোর্টার: চাটখিল উপজেলার আকাশে সূর্যের দিকে তাকালে দেখা যায় ঘোলাকার বৃত্ত। এই বৃত্তটা আর আগে দেখা না গেলেও আজ ১৯ মার্চ ২০২০সালের আকাশে এমনটাই দেখা গেছে। সকাল থেকে চাটখিলের আকাশে এমন বৃত্তের দেখা পেয়ে অনেকেই অবাক হয়েছেন। ছবি তুলে অনেকেই সামাজিক যোগাযোগ মাধ্যেম প্রচার করছেন ছবি।

খিলপাড়া ইউনিয়ন ছাত্রদল নেতা জসিমউদ্দিন বাদল তার মুঠোফোনে তোলা ছবিটি ফেইজবুকে পোস্ট করেন এবং ছবিতে দেখা যায়, প্রতিদিনের মত করে সকালে পূর্ব আকাশে সূর্য উঠেছে। তবে আজকের দিনের ছবিতে সূর্যের চারদিকে ঘোলাকার বৃত্ত দেখা দিয়েছে। এছাড়াও চাটখিল থেকে অনেকেই আজকের সূর্যের ছবিটি তোলে ফেইজবুকে পোষ্ট করেন। অনেকেরই প্রশ্ন, সূর্যের চারদিকে ঘোলাকার বৃত্ত এটা কিসের আলামত! আল্লাহ তুমি ক্ষমা কর।

গাজি রুবেল নামে একজন সূর্যের একটি ছবি পোষ্ট করে লেখেন, আজকে দুপুর ১২:১৫ মি: এর সময় আমার নিজ মোবাইলে ধারন করা সূর্যের আবস্থা ।

এবিষয়ে একটি বৈজ্ঞানিক ব্যাখ্যা রয়েছে, সূর্যের আলো বায়ুমণ্ডলের স্ট্রাটোস্ফিয়ারে পৌঁছানোর পর বরফে পড়ে প্রতিসরণ হয়। যার দৃশ্যমান রূপ এই রংধনু বলয়। ২০১৮ সালে পাবনার আকাশে এটা দেখা গিয়েছিলো। তখন মার্কিন মহাকাশ গবেষণা সংস্থার (নাসা) ওয়েবসাইট থেকে জানা যায়, এই বলয় ২২ ডিগ্রি হ্যালো (halo) নামে পরিচিত। বিষয়টি ব্যাখ্যা করে বিজ্ঞানীরা বলেন, বায়ুমণ্ডলের স্ট্রাটোস্ফিয়ারে ছোট ছোট বরফকণা রয়েছে। সূর্যের আলো স্ট্রাটোস্ফিয়ারে পৌঁছানোর পর বরফে পড়ে তা প্রতিসরণ হয়। হ্যালো ২২ ডিগ্রি থেকে ৫০ ডিগ্রি পর্যন্ত হতে পারে। তবে ২২ ডিগ্রি হলেই এই বলয় সবচেয়ে উজ্জ্বল হয়। বায়ুমণ্ডলে জমে থাকা বরফ কণা থেকে প্রতিসরণ হওয়ায় বৃষ্টিরও সম্ভাবনা থাকে।