করোনা থেকে বাদ গেল না ইসরাইলের সেনাবাহিনী ও।

ইতোমধ্যে গোটা বিশ্বে মহামারির আকার নিয়েছে করোনা ভাইরাস। ক্রমশ বাড়ছে ভয়াবহ এই মারণ রোগে আক্রান্তের সংখ্যা। এবার বাংলাদেশেও আঘাত হেনেছে করোনা। তিনজনের শরীরে এই মরণ ভাইরাস পাওয়া গেছে।

অন্যদিকে নতুন করে ভারতে পাঁচজনের শরীরে করোনা ভাইরাস শণাক্ত করা সম্ভব হয়েছে। গতকাল রোববার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে ভারতে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৩৯। কেরালার একই পরিবারের পাঁচজনের শরীরে ধরা পড়েছে এই ভাইরাস। পরিবারটি কিছুদিন আগে ইতালি থেকে ফিরেছে। গোটা বিশ্বজুড়ে আতঙ্ক এখন একটাই করোনা।

আর আতঙ্ক গ্রাস করেছে ইসরাইলের সেনাবাহিনীকেও। করোনা ভাইরাসে আক্রান্ত সন্দেহে ইসরাইলের এক হাজার ২৬২ সেনাকে আইসোলেশনে রাখা হয়েছে।

জানা গেছে, সেনাদের কাজে না গিয়ে আগামী দুই সপ্তাহ বাড়িতে থাকতে বলা হয়েছে। সারা বিশ্বে যখন করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়ছে, তখন ইসরাইলের সেনাবাহিনীও তা থেকে বাদ গেল না।

ইসরাইলের সামরিক বাহিনীর এক মুখপাত্র জানিয়েছেন, যেসব সেনা সদস্য করোনা ভাইরাসে আক্রান্ত বলে সন্দেহ করা হচ্ছে, তাদেরকে আইসোলেশনে রাখা হয়েছে। তার দাবি, এই সমস্ত সেনারা বেশিরভাগই ছুটিতে দেশের বাইরে ছিল। কিন্তু দেশে ফেরার পরেই এই সমস্ত সেনাদের মধ্যে বেশ কিছু পরিবর্তন লক্ষ্য করা গিয়েছে। আর সতর্কতা হিসাবেই এই সিদ্ধান্ত বলে উক্ত সেনাবাহিনীর মুখপত্র জানিয়েছেন। এর আগে ইসরাইলের ১৮৯ সেনাকে ১৪ দিনের জন্য বাধ্যতামূলকভাবে আইসোলেশনে রাখা হয়েছিল।

বিশ্বের ১০৩ দেশে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। এখনও পর্যন্ত ইসরাইলের ২১ সেনাকে করোনাভাইরাসের পরীক্ষায় পজিটিভ পাওয়া গিয়েছে। সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে চীন, থাইল্যান্ড, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া, জাপান, ইতালি, ফ্রান্স, জার্মানি, স্পেন, অস্ট্রিয়া ও সুইজারল্যান্ডের নাগরিকদের ইসরাইলে প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। কলকাতা ২৪*৭।