ইতিহাসে প্রথম কোন ফুটবলার হিসেবে লরিয়াস জিতলেন মেসি,

বর্ষসেরা ক্রীড়াবিদ হিসেবে ছয়বারের ফর্মুলা ওয়ান জয়ী লুইস হ্যামিল্টনের সঙ্গে যৌথভাবে লরিয়াস পুরস্কার জিতলেন বার্সেলোনা ফরোয়ার্ড লিওনেল মেসি। লরিয়াসের ২০ বছরের ইতিহাসে প্রথম কোন ফুটবলার হিসেবে এই পুরস্কার জিতলেন মেসি। এর আগে পাঁচবার এই পুরস্কারের জন্য মনোনিত হলেও পুরস্কার ওঠেনি মেসির হাতে।

বার্লিনে সোমবার জমকালো এক অনুষ্ঠানে বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। বর্ষসেরা নারী ক্রীড়াবিদ হিসেবে পুরস্কার জিতেছেন যুক্তরাষ্ট্রের জিমন্যাস্ট সিমনে বাইলস। তৃতীয়বারের মতো বর্ষসেরা নারী ক্রীড়াবিদ হয়েছেন তিনি। তবে লরিয়াসের ২০ বছরের ইতিহাস এবারই দেখা গেল যগ্ম পুরস্কার জয়ী।

এছাড়া বর্ষসেরা দল নির্বাচিত হয়েছে দক্ষিণ আফ্রিকার রাগবি দল। গত বছর জাপানে তৃতীয়বার বিশ্বকাপ জিতে তারা লিভারপুল ও বিশ্বকাপজয়ী যুক্তরাষ্ট্রের নারী ফুটবল দলকে পেছনে ফেলেছে। দর্শকদের ভোটে গত দুই দশকে সেরা ক্রীড়া মুহূর্ত উপহার দেওয়ার জন্য পুরস্কার পেয়েছেন আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ রানের মালিক ভারতের কিংবদন্তি ব্যাটসম্যান শচিন টেন্ডুলকার।

২০১১ সালে শচীন দেশের হয়ে ষষ্ঠ বিশ্বকাপ খেলেন। প্রথমবারের মতো জেতেনে বিশ্বকাপ। এছাড়া দেশকে দ্বিতীয়বারের মতো বিশ্বকাপ এনে দেন তিনি। মেসি কোন ফুটবলার হিসেবে প্রথমবার লরিয়াসের বর্ষসেরা ক্রীড়াবিদ হওয়ায় এক ভিডিও বার্তায় বলেন, ‘দলগত ইভেন্ট থেকে প্রথমবার লরিয়াসের বর্ষসেরা ক্রীড়াবিদের পুরস্কার পাওয়ায় নিজেকে সম্মানিত মনে করছি।