এইমাত্র পাওয়া খবর: 
রমজানের পবিত্রতা রক্ষা করুন, আপনার পাশে থাকা হতদরিদ্রদের সহযোগীতায় এগিয়ে আসুন-চাটখিলবার্তা পরিবার-০১৭১২২৩১৯১২, ০১৮৩১০১৬৭২০, ০১৭১০৬৪০৩৫৫  *  রমজানের পবিত্রতা রক্ষা করুন, আপনার পাশে থাকা হতদরিদ্রদের সহযোগীতায় এগিয়ে আসুন-চাটখিলবার্তা পরিবার-০১৭১২২৩১৯১২, ০১৮৩১০১৬৭২০, ০১৭১০৬৪০৩৫৫  *  চাটখিলবার্তা পড়ুন, চাটখিলের সকল খরব জানুন log in : www.chatkhilbarta.net যোগাযোগ করুন : ০১৭১২২৩১৯১২, ০১৮৩১০১৬৭২০ ইমেই করুন: news@chatkhilbarta.net
শিরোনাম: 
| ২২  জুলাই - ২০১৭

প্রতিবেদন » চলতি সংবাদ

প্রাথমিক শিক্ষা কার্যক্রম: চাটখিল ৩৫ টি বিদ্যালয়ে প্রধান শিক্ষক শূণ্য !!!

Morning - 09:11 PM   Wednesday   0000-00-00

A- A A+

মাইনউদ্দিন বাঁধন : চাটখিল উপজেলার সরকারি ও বেসরকারি ১১৭টি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে প্রায় ৩৫টিরও বেশি বিদ্যালেয়ে দীর্ঘদিন ধরে প্রধান শিক্ষক পদশূন্য রয়েছে। একই সঙ্গে বিদ্যালয়ে ৬৯টি সহকারী শিক্ষকের পদও শূন্য রয়েছে। প্রধান শিক্ষক না থাকা বিদ্যালয়গুলোতে দাফতরিক কার্যক্রম চলছে ভারপ্রাপ্ত শিক্ষক দিয়ে। আবার একই সঙ্গে অধিকাংশ বিদ্যালয়ে সহকারী শিক্ষকের পদ শূন্য থাকায় দীর্ঘদিন ধরে শিক্ষা কার্যক্রম মারাÍকভাবে ব্যাহত হচ্ছে। ফলে শিক্ষক শূন্য এসব বিদ্যালয়ে লেখাপড়ার মান ক্রমশ হ্রাস পাচ্ছে। উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, উপজেলার ১১৭টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে ৩৫টি বিদ্যালয়ে প্রধান শিক্ষকের পদ ও ৬৯টি সহকারী শিক্ষকের পদ দীর্ঘদিন ধরে শূন্য রয়েছে। শিক্ষকের পদ দীর্ঘদিন ধরে শূন্য থাকায় এসব বিদ্যালয়গুলোর শিক্ষার মান ক্রমান্বয়ে নিুগামী হচ্ছে বলে অভিভাবকরা মনে করছেন। শিক্ষক শূন্য থাকা বেশ কিছু বিদ্যালয়ে মাত্র দু’জন করে শিক্ষক কর্মরত থাকায় ওইসব বিদ্যালয়ে শতাধিক শিক্ষার্থীকে দু’জন শিক্ষক দিয়ে পাঠদান করানো হচ্ছে। প্রধান শিক্ষক না থাকা বিদ্যালয়সমূহে সহকারী শিক্ষককে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক করে দায়িত্ব পরিচালনা করা হচ্ছে। ফলে দাফতরিক কাজ ও বিদ্যালয়ে শিক্ষার্থীদের পাঠ দান করতে গিয়ে হিমশিম খাচ্ছেন ভারপ্রাপ্তরা। শিক্ষক শূন্য থাকা বিদ্যালয়সমূহে পাঠদানে অসুবিধা হচ্ছে বলে জানান, সংশ্লিষ্ট বিদ্যালয়ের শিক্ষকরা, কারণ তাদের অতিরিক্ত ক্লাস নিতে হচ্ছে। আবার যেসব বিদ্যালয়ে মাত্র দু’জন করে শিক্ষক কর্মরত আছেন সেসব বিদ্যালয়ে একজনকে ভারপ্রাপ্ত প্রধান হিসেবে দাফতরিক কাজে ব্যস্ত থাকায় ওইসব বিদ্যালয়ে শিক্ষার্থীদের লেখাপড়া চরমভাবে বিঘিœত হচ্ছে। অভিভাবকরা জানান, শিক্ষক শূন্যতার কারণে অতিরিক্ত ক্লাসের চাপ ও শ্রেণীতে শিক্ষার্থী সংখ্যা বেশি হওয়ায় শিক্ষকরা চাইলেও পাঠদানে মনোযোগী হতে পারেন না। ক্লাসে অতিরিক্ত শিক্ষার্থী এবং শিক্ষক স্বল্পতার কারণে অধিকাংশ শিক্ষার্থী কিছুই শিখতে পারছে না। এ অবস্থায় প্রাথমিক শিক্ষা ব্যবস্থার গতি ফিরিয়ে আনতে অনতিবিলম্বে শূন্যপদসমূহ পূরণের দাবি জানান অভিভাবকরা। বিভিন্ন বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকরা জানান, প্রধান শিক্ষকসহ অন্য শিক্ষকের পদ শূন্য থাকায় শ্রেণীতে পাঠদানে ভোগান্তি পোহাতে হচ্ছে। তাদের বাড়তি ক্লাস নিতে হচ্ছে। আবার প্রধান শিক্ষক দাফতরিক কাজে থাকলে তার ক্লাসটিও নিতে হচ্ছে। এব্যাপারে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার জাহিদুল ইসলাম চাটখিলবার্তা ডটনেটকে বলেন, শিক্ষা মন্ত্রণালয় থেকে নিয়োগ প্রক্রিয়া শুরু হওয়ার কথা রয়েছে। এছাড়া প্রধান শিক্ষকদের পদায়নের ব্যাপারে কার্যক্রম হাতে নেয়া হয়েছে। আশা করি, খুব শিগগিরই শিক্ষক সংকট কেটে যাবে।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


News of your area

usericon

Be the First to Commnent

Also on chatkhil.com

fbnglkjhfkhjof
fgjhnghu
fbnglkjhfkhjof
fgjhnghu
fbnglkjhfkhjof
fgjhnghu
fbnglkjhfkhjof
fgjhnghu

প্রতিবেদন

Powered by চাটখিলবার্তা :: Designed and Developed By Colour Spray Ltd.